অঙ্ক শেখো বাংলায়

মাধ্যমিক Quick Preparation Tips

Sep 03, 2022

ছাত্র-ছাত্রীদের কাছে মাধ্যমিক তথা class 10 boards এর পরীক্ষা জীবনের প্রথম বড় পরীক্ষা। স্বভাবতই, মাধ্যমিক পরীক্ষা নিয়ে ছাত্রছাত্রীরা বেশ কিছু অনিশ্চয়তা এবং চিন্তার মধ্যে থাকে, এবং বেশিরভাগ ক্ষেত্রেই সঠিক guidance পায় না। জীবনের এই প্রথম বড় পরীক্ষায় ঠিক কিভাবে পড়তে হবে এবং প্রস্তুতি নিতে হবে এ সম্বন্ধে বেশিরভাগ ছাত্রছাত্রীর ধারণা থাকে না এবং গণিত তথা অংক, ছাত্র-ছাত্রীদের মধ্যে অহেতুক ভীতির সঞ্চার করে। ফলস্বরূপ ছাত্রছাত্রীরা অনিশ্চয়তার জন্য সঠিক প্রস্তুতি নিতে পারেনা এবং পরীক্ষায় আশানুরূপ ফল করতে পারে না।

তবে কয়েকটি ছোটখাটো বিষয় সম্বন্ধে সচেতন থেকে পরীক্ষার প্রস্তুতি নিলে এই আশঙ্কার কোনো কারণ থাকে না।

এখন সেই বিষয়গুলি নিয়ে আলোচনা করা যাক :

গণিত শিক্ষার approach

অন্যান্য বিষয়গুলি থেকে গণিতের একটি ধারণাগত পার্থক্য আছে। তাই গণিতের ক্ষেত্রে গতানুগতিক theoretical approach কাজ করেনা। গণিতের বিভিন্ন সূত্র এবং theorem অবশ্যই একটি গুরুত্বপূর্ণ অংশ, তবে সূত্র এবং theorem গুলির মূল্যায়ন এবং সঠিক সময়ে সেগুলির প্রয়োগ গণিতের ভিত্তি নির্মাণ করে। ছাত্রছাত্রীরা প্রায়ই গাণিতিক সূত্রাবলী না বুঝে মুখস্ত করে ফেলে এবং যথাযথ guidance এর অভাবে পরবর্তীকালে সমস্যায় পড়ে, কারণ শুধুমাত্র গাণিতিক সূত্রাবলী মুখস্ত করলে বিভিন্ন অঙ্কে প্রয়োগের সময় সমস্যা হয়। যথাযথ স্থানে যথাযথ নিয়মে সূত্রের প্রয়োগ সম্বন্ধে ছাত্রছাত্রীদের কোন ধারনাই থাকে না, এবং অযথাই তারা নিজেদের আত্মবিশ্বাস হারায়। তাই মাধ্যমিক পরীক্ষার্থীদের প্রস্তুতি নেওয়ার আগে এটুকু অবশ্যই মাথায় রাখা প্রয়োজন যে যেকোনো অধ্যায়ের ব্যবহারিক প্রয়োগ সম্বন্ধে সচেতন থাকতে হবে। সূত্রাবলির উৎস এবং তাৎপর্য জানা থাকলে পড়ুয়ারা সহজেই বিষয়ের মধ্যে involved হতে পারবে এবং 'mathematics' ছাত্র-ছাত্রীদের কাছে  interesting এবং সহজ বলে মনে হবে।

অধ্যায় এবং অংকের ক্রম

গণিত এমন একটি বিষয়, যার অধ্যায় গুলি পরস্পর সম্পর্কযুক্ত। অর্থাৎ, একটি বিষয় সম্বন্ধে না জানলে হয়তো পরবর্তী অধ্যায় তথা বিষয় সম্পর্কে সম্যক ধারণা থাকা সম্ভব নয়। ঠিক একইভাবে মাধ্যমিকের অধ্যায়গুলিও পরস্পর সম্পর্কযুক্ত। এবং অনেক ক্ষেত্রেই দেখা যায় ছাত্র-ছাত্রীদের এ বিষয়ে ধারণা না থাকার কারণে অর্থাৎ অধ্যায়গুলির সঠিক ক্রম না জানা থাকার কারণে একটি অধ্যায়ের fundamental concept clear হয় না এবং সেই কারণেই পরবর্তী অধ্যায় গুলিও ছাত্র-ছাত্রীদের কাছে বিভীষিকা হয়েই রয়ে যায়। অতএব ছাত্র-ছাত্রীদের এ বিষয়ে সচেতন থাকা অত্যন্ত প্রয়োজনীয়, এবং ঠিক কোন অধ্যায়ের পর কোন কোন অধ্যায়ের পঠন করতে হবে তার জ্ঞান থাকা দরকার।

আবার একটি অধ্যায়ের মধ্যবর্তী বিভিন্ন concept, theorem আলাদা আলাদা পর্যায়ে শেখা জরুরী, কেননা, এক্ষেত্রেও ক্রমবিন্যাস একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। উদাহরণস্বরূপ, কোন অনুশীলনের ঠিক কোন অংকের পর অন্য অংক করতে পারব তার ধারণা না থাকলে, conceptual fault এর কারণে ছাত্রছাত্রীরা সমস্যায় পড়ে।

এই ধরনের সমস্যার জন্য যথাযথ এবং সঠিক guidance এর প্রয়োজন।

গাণিতিক ধারণা এবং সুত্রাবলীর সঠিক approach

formulas

গাণিতিক ধারণা এবং সুত্রাবলী গণিতের একটি অত্যন্ত অপরিহার্য অঙ্গ। প্রতিটি অধ্যায়ের Basic concept তৈরি করতে ছাত্র-ছাত্রীদের গাণিতিক ধারণা এবং সূত্রাবলী master করা প্রয়োজন। এক্ষেত্রেও নির্দিষ্ট বিন্যাস এবং ক্রমের ব্যবহারের দ্বারা  সঠিক প্রস্তুতি নেওয়া যায়। নির্দিষ্ট mathematical formula and theorem এর উৎপত্তি কিভাবে এবং কোথায় হলো- তা জানা থাকলে ছাত্র-ছাত্রীরা গণিতের একটি  sequential order follow করতে পারবে, নচেৎ সূত্রাবলী গুলি শুধুই একটি বিচ্ছিন্ন তথ্যাবলী হয়েই রয়ে যাবে। এক্ষেত্রে উল্লেখযোগ্য গণিতের কিছু সূত্রাবলির উৎপত্তি সম্বন্ধে সেভাবে জানা যায়নি অথচ তার ব্যবহারিকতা সম্পর্কে কোন সন্দেহের অবকাশ নেই। এই ধরনের সূত্রগুলিও পরবর্তীকালে খুবই গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। তাই ছাত্র-ছাত্রীদের একটি নির্দিষ্ট অধ্যায় এবং নির্দিষ্টক্রমে প্রতিটি  সূত্র এবং theorem এর notes থাকলে, অধ্যায়ের অনুশীলন করার সময় অনেক সুবিধা হয়।

তবে এক্ষেত্রেও ভিত্তিগত ধারণা না থাকলে নির্দিষ্টক্রম এর অনুমান করা সম্ভব হয়ে ওঠে না।

ধারাবাহিকতা

ছাত্র-ছাত্রীদের ক্ষেত্রে ধারাবাহিকতা একটি অত্যন্ত ব্যবহারিক শব্দ। অন্যান্য বিষয়ে ধারাবাহিকতার অভাব থাকলে অল্প সময়ের মধ্যে manage করা যায়, কিন্তু গণিত একটি এমন বিষয় যেখানে ধারাবাহিকভাবে অনুশীলন না করলে ছাত্র-ছাত্রীরা কার্যতই বিরাট সমস্যার সম্মুখীন হয়। তাই নিয়মিত গণিতের অনুশীলন করা অত্যন্ত প্রয়োজনীয় বিষয়।

Revision

অনেক সময় ছাত্র-ছাত্রীরা syllabus complete করার পর অনিয়মিত হয়ে পড়ে এবং পরীক্ষার সময় আশানুরূপ ফল করতে পারেনা। এজন্যই প্রতিটি অধ্যায়ের revision অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। এতে ছাত্র-ছাত্রীদের আত্মবিশ্বাস বাড়ে, এবং খুব সহজেই তারা নিজেদের লক্ষ্যে পৌঁছাতে পারে।

Mock test

mock test

মাধ্যমিকের মতো গুরুত্বপূর্ণ পরীক্ষায় ঠিক কোন প্রশ্ন আসবে এবং কিভাবে তার সমাধান করতে হবে- এ বিষয়ে ধারণার জন্য একটু অত্যন্ত তাৎপর্যপূর্ণ মাধ্যম হল  mock test। বিশেষত পরীক্ষার আগে নিয়মিত Mock test দিলে, পরীক্ষার হলে গিয়ে প্রশ্নপত্র সমাধান করা অনেক সহজ হয়ে ওঠে।

এছাড়াও বেশ কয়েকটি বিষয় সম্বন্ধে ছাত্রছাত্রীরা সচেতন থাকলে মাধ্যমিক গণিত কোন সমস্যা হয়ে দাঁড়ায় না। সময় এরকমই একটি বিষয়।সময় জীবনের যেকোনো পরিধিতে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়| তাই মাধ্যমিকের মত গুরুত্বপূর্ণ পরীক্ষাতে,  সময় যে একটি ব্যাপক ভূমিকা গ্রহণ করে তা বলাই বাহুল্য| অনেক ক্ষেত্রেই দেখা যায় ছাত্রছাত্রীরা নির্দিষ্ট সময়ে পরীক্ষা শেষ করতে পারেনা| সেক্ষেত্রে জানা প্রশ্নের নাম্বারটিও রয়ে যায় ধরাছোঁয়ার বাইরে|

অর্থাৎ এ কথা বলা যায় যে ধারাবাহিকভাবে সঠিক guidance এ নিয়মিত অংক practice করলেই ছাত্র-ছাত্রীরা নিজেদের লক্ষ্যে পৌঁছাতে সক্ষম হব।

Homework Help from Expert Tutors

Upload your homework questions and get video and PDF solutions created by expert tutors. Delivery within 6- 24 Hrs.

Upload Now!

Team VidOnko

VidOnko offers highly effective and student-friendly Bengali video solutions on Mathematics for Madhyamik and Higher Secondary examination. This is the first learning initiative done exclusively in Bengali to help students accustom to the new normal. 

Related Posts

Search

  • Homework Help from Expert Tutors

    Upload your homework questions and get video and PDF solutions created by expert tutors. Delivery within 6- 24 Hrs.

    Upload Now!