অঙ্ক শেখো বাংলায়

শিক্ষার্থীরা কীভাবে Mathematical Confidence বৃদ্ধি করতে পারে - গুরুত্বপূর্ণ কৌশল

Sep 17, 2022

Mathematical confidence কেন গুরুত্বপূর্ণ? - ছাত্রছাত্রীদের গণিত বোঝার জন্য, তাদের অবশ্যই বিশ্বাস করতে হবে যে তারা গণিত বুঝতে এবং শিখতে সক্ষম ।  আমাদের সংস্কৃতিতে একটি ব্যাপক বিশ্বাস রয়েছে যে গণিতে ভাল হওয়া একটি সহজাত ক্ষমতা । গণিতের বিভিন্ন গবেষকরা এই বিশ্বাসকে অস্বীকার করার জন্য কঠোর পরিশ্রম করেছেন । Dweck এর মতে, স্থির মানসিকতার লোকেরা বিশ্বাস করে যে আমাদের ক্ষমতা এবং বুদ্ধিমত্তা পরিবর্তন করা যায় না, অন্যদিকে বিপরীত মানসিকতার লোকেরা বিশ্বাস করে যে আমাদের ক্ষমতাগুলি অধ্যয়ন, অনুশীলন এবং কঠোর পরিশ্রমের মাধ্যমে পরিবর্তন করা যেতে পারে । শিক্ষার্থীদের মধ্যে একটি বৃদ্ধির মানসিকতাকে শক্তিশালী করতে হবে ।

Mathematical confidence একটি Mature মানসিকতা প্রতিফলিত করে এবং এতে অধ্যবসায়ের ইচ্ছা, ভুলের প্রতি একটি ইতিবাচক মনোভাব, ঝুঁকি নেওয়ার ইচ্ছা এবং আত্মনির্ভরতা অন্তর্ভুক্ত ।      

ছাত্রছাত্রীদের Mathematical confidence, চ্যালেঞ্জ এবং ব্যর্থতার প্রতি তাদের দৃষ্টিভঙ্গিকে প্রভাবিত করে । কম আত্মবিশ্বাসের পড়ুয়া রা ব্যর্থ হতে পারে বা ভুল করতে পারে এবং সেই ব্যর্থতা দ্বারা নিজেদেরকে সংজ্ঞায়িত করতে পারে, কারণ তারা সিদ্ধান্ত নেয় যে তারা স্মার্ট নয় । পারতপক্ষে তারা যখন কোন চ্যালেঞ্জের সম্মুখীন হয়, তখন এই পড়ুয়া রা frustrated হয়ে যেতে পারে এবং হাল ছেড়ে দিতে পারে, কারণ তারা মনে করে যে তারা এটি solve করার মতো যথেষ্ট স্মার্ট নয় । বিপরীতে, যে ছাত্ররা নিজেদেরকে "স্মার্ট" হিসাবে দেখে তারা বিশ্বাস করতে পারে, কোন নির্দিষ্ট কাজ তাদের দ্বারা সম্ভব । Mathematical confidence এর অধিকারী পড়ুয়া রা চ্যালেঞ্জিং গণিত সমস্যাগুলিকে সম্পূর্ণ ভিন্নভাবে দেখে ।

ভুল মূল্যায়ন

evaluation

ভুল করার ভয়, এবং "ভুল" বা "ব্যর্থতা" হিসাবে label করা হল অধ্যবসায় এবং Mathematical confidence এর  সবচেয়ে বড় বাধাগুলির মধ্যে একটি। যখন শিক্ষার্থীরা ভুলের ভয় করে, তখন এটি তাদের সত্যিকারের সমস্যা সমাধানের ক্ষমতাকে থামিয়ে দেয় । তারা একটি কৌশল apply করতে দ্বিধাগ্রস্ত হয়, কারণ তারা নিশ্চিতভাবে জানে না যে এতে তারা সঠিক উত্তর পাবে । যেসব পড়ুয়ার গণিতের ওপর দৃঢ় আস্থা আছে তারা ভুল করতে ভয় পায় না । তারা জানে যে ভুলগুলি stepping stone, যা আমাদের শিখতে সাহায্য করে। একজন বিখ্যাত মনস্তত্ত্ববীদ তার mathematical mindset বইয়ে, মস্তিষ্কের গবেষণা নিয়ে আলোচনা করেছেন, যা দেখায় যে, প্রতিবার যখন আমরা ভুল করি তখন কীভাবে আমাদের মস্তিষ্ক বৃদ্ধি পায় এবং বিকাশ করে । শিক্ষার্থীরা যখন কোনো সমস্যার সমাধান করে এবং সঠিক উত্তর পায়, তখন কোনো নতুন স্নায়ুপথ তৈরি হয় না, অন্যদিকে যখন একজন ছাত্র ভুল করে, তখন মস্তিষ্কের nerve sensitive হয়ে ওঠে ।

সবচেয়ে আশ্চর্যজনকভাবে, নতুন মস্তিষ্কের neuron গুলি Error করা থেকে তৈরি হয়, এমনকি যখন আমরা জানি না যে আমরা সেগুলি তৈরি করছি । বোয়ালারের গবেষণা আমাদের দেখায় যে পড়ুয়া এবং প্রাপ্তবয়স্করা সবচেয়ে বেশি শেখে যখন তারা চ্যালেঞ্জ করে এবং ভুল করে । একটি গণিত শ্রেণীকক্ষে, ভুলগুলিকে "মহান ভুল" হিসাবে celebrate করা উচিত এবং প্রতিটি ভুলকে একটি নতুন opportunity হিসেবে দেখা উচিত ।

ঝুঁকি গ্রহণ করা

সফল গণিতবিদ হতে, ছাত্রছাত্রীদেরও নতুন ধারণা নিয়ে সাহসী হতে শিখতে হবে। তাদের ঝুঁকি নেওয়ার জন্য যথেষ্ট আত্মবিশ্বাসী বোধ করতে হবে, নতুন কৌশল চেষ্টা করতে হবে এবং তাদের চিন্তাভাবনা upgrade করে নিতে হবে, এমনকি যখন এটি অন্যদের চিন্তার বিরোধিতা করে । ছাত্ররা যখন গাণিতিক ঝুঁকি নেওয়ার জন্য নিজেদেরকে যথেষ্ট বিশ্বাস করে, তখন তারা জানে যে, যদি একটি কৌশল কাজ না করে, তারা সবসময় অন্যটি চেষ্টা করতে পারে । তারা আত্মবিশ্বাসী বোধ করে যে যদি তারা প্রথমবার এটি সঠিকভাবে না পারে, তাহলে তারা শেষ পর্যন্ত সমস্যা সমাধানের একটি উপায় বের করতে সক্ষম হবে। যখন একটি নতুন, অপরিচিত কৌশল প্রস্তাবিত হয়, তারা এটিকে apply করতে ইচ্ছুক থাকে । শিক্ষার্থীদের গণিতে তাদের প্রয়োজনীয় আত্মবিশ্বাস বিকাশে সহায়তা করা, তাদের গণিতকে সত্যিকার অর্থে বোঝার জন্য প্রয়োজনীয় ঝুঁকি নিতে দেয় ।

স্বনির্ভরতা

you can do it

শিক্ষার্থীরা যখন একজন mathematician হিসাবে সাহসী বোধ করে, তখন তারা শিক্ষকের উপর নির্ভর করে না, যে তাদের কী করতে হবে, বা কীভাবে একটি সমস্যা সমাধান করতে হবে। তারা তাদের উত্তরগুলির নিশ্চিতকরণের সন্ধান করে না বরং তাদের নিজস্ব solution পরীক্ষা করে এবং তাদের চিন্তাভাবনাকে ন্যায্যতা দেয় । আমাদের তাদের কঠিন সমস্যার মধ্য দিয়ে অধ্যবসায় করার জন্য Mathematical confidence এর  বিকাশে সাহায্য করতে হবে, ফলপ্রসূ ভুলগুলিকে accept করতে হবে এবং উত্তরের জন্য শিক্ষকের কাছে ক্রমাগত না তাকিয়ে নতুন কৌশল এবং ধারণার চেষ্টা করে নিজেদেরকে চ্যালেঞ্জ করতে হবে ।

Mathematical confidence কে উৎসাহিত করা

প্রত্যেকের দায়িত্ব হল একটি শ্রেণিকক্ষের পরিবেশ তৈরি করতে সাহায্য করা যা ছাত্রদের তাদের গাণিতিক দক্ষতার প্রতি আত্মবিশ্বাসী বোধ করতে দেওয়া, যখন তারা অধ্যবসায় করে, ভুল করে এবং নতুন ধারণা নিয়ে ঝুঁকি নেয় । ছাত্ররা যখন এই আত্মবিশ্বাসের অধিকারী হয়, তখন তাদের গাণিতিক বিকাশের পথ মসৃন হয়ে দাঁড়ায় ।

আত্মবিশ্বাসের মূল্যায়ন এবং আলোচনা

স্কুল session এর শুরুতে, ছাত্র-ছাত্রীদের সবচেয়ে  গুরুত্বপূর্ণ জিনিসগুলির মধ্যে একটি হল নিজেদের জানা । এই self knowledge এর সময়ে আমরা সহজেই আমাদের ছাত্রদের আত্মবিশ্বাসের মাত্রা সম্পর্কে জানতে পারি । আলোচনা বা একটি সংক্ষিপ্ত সমীক্ষার মাধ্যমে আমরা শিখতে পারি যে, কীভাবে শিক্ষার্থীরা গণিতবিদ হিসেবে নিজেদের উপলব্ধি করে ।

Homework Help from Expert Tutors

Upload your homework questions and get video and PDF solutions created by expert tutors. Delivery within 6- 24 Hrs.

Upload Now!

Team VidOnko

VidOnko offers highly effective and student-friendly Bengali video solutions on Mathematics for Madhyamik and Higher Secondary examination. This is the first learning initiative done exclusively in Bengali to help students accustom to the new normal. 

Related Posts

Search

  • Homework Help from Expert Tutors

    Upload your homework questions and get video and PDF solutions created by expert tutors. Delivery within 6- 24 Hrs.

    Upload Now!