অঙ্ক শেখো বাংলায়

উচ্চমাধ্যমিক Math : Tips and Tricks

Sep 07, 2022

পড়ুয়াদের কাছে উচ্চ মাধ্যমিক তথা Class 12 boards এর পরীক্ষা জীবনের প্রথম বড় পরীক্ষা । স্বভাবতই, উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ে ছাত্রছাত্রীরা বেশ কিছু অনিশ্চয়তা এবং চিন্তার মধ্যে থাকে, এবং বেশিরভাগ ক্ষেত্রেই সঠিক guidance পায় না । জীবনের এই প্রথম বড় পরীক্ষায় ঠিক কিভাবে পড়তে হবে এবং প্রস্তুতি নিতে হবে এ সম্বন্ধে বেশিরভাগ ছাত্রছাত্রীর ধারণা থাকে না এবং গণিত তথা অংক, ছাত্র-ছাত্রীদের মধ্যে অহেতুক ভীতির সঞ্চার করে । ফলস্বরূপ ছাত্রছাত্রীরা অনিশ্চয়তার জন্য সঠিক প্রস্তুতি নিতে পারেনা এবং পরীক্ষায় আশানুরূপ ফল করতে পারে না ।

অথচ কয়েক সাধারণ বিষয়ের উপর খেয়াল রাখলেই ছাত্র-ছাত্রীরা ঠিকভাবে প্রস্তুতি নিতে পারবে ।

Syllabus সম্পর্কে সঠিক ধারণা

যেকোনো পরীক্ষার প্রস্তুতির জন্য ছাত্র-ছাত্রীদের উক্ত পরীক্ষার Syllabus জানা অপরিহার্য । অথচ অনেক ক্ষেত্রেই দেখা যায় উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রস্তুতি নেওয়ার সময় student দের Syllabus নিয়ে সঠিক ধারণা থাকে না । প্রথমত Syllabus এর মধ্যবর্তী কোন কোন অধ্যায় পড়তে হবে তা জানা দরকার । আবার অনেকগুলি অধ্যায় নিয়ে Syllabus এর একটি বিভাগ তৈরি হয় । এভাবেই  বীজগণিত, পাটিগণিত, পরিমিতি, রাশিবিজ্ঞান - ইত্যাদি শাখার সম্বন্ধে জানতে হবে । উক্ত শাখার কোন অধ্যায়ের পর কোন অধ্যায় পড়তে হবে তা ধারণার মধ্যে আনতে হবে ।

এক্ষেত্রে দুটি বিভিন্ন শাখা একই সাথে অধ্যয়ন করা যেতে পারে, অথবা একটি শাখার সম্পূর্ণ অধ্যায় শেষ করার পর অন্য শাখায় যাওয়া যেতে পারে । কিন্তু একটি নির্দিষ্ট শাখার (অর্থাৎ রাশি বিজ্ঞান অথবা পাটিগণিতের) একাধিক অধ্যায় একসাথে করলে তা ফলপ্রসু হয় না, কারণ একটি অধ্যায় তার পরবর্তী অধ্যায়ের সাথে সংযুক্ত থাকে, তাই ছাত্র ছাত্রীরা পূর্ববর্তী অধ্যায় সম্পূর্ণ না করে যদি পরবর্তী অধ্যায় পড়তে শুরু করে তা বেশিরভাগ ক্ষেত্রেই self destructive হয়ে ওঠে ।

কোথা থেকে পড়বে? (Source)

পরীক্ষার সিলেবাস জানার পর, ছাত্র-ছাত্রীরা অনেক সময় ভেবে পায়না ঠিক কোথা থেকে তাদের প্রস্তুতি শুরু করবে । এক্ষেত্রে প্রথমত ছাত্র-ছাত্রীদের প্রথম অগ্রাধিকার হওয়া উচিত 'বই' । উচ্চ মাধ্যমিকের  বিভিন্ন বই সংগ্রহ করে তারা পড়তে পারে । এক্ষেত্রে ঠিক কোন বই follow করতে হবে সেই ক্ষেত্রে শিক্ষকদের সাহায্য নেওয়া যেতে পারে । তবে এক্ষেত্রে বলে রাখা ভালো, একাধিক বই সংগ্রহ করে অযথা ছাত্র-ছাত্রীরা যাতে বিভ্রান্ত না হয় । একাধিক বইএ বিভিন্ন রকমের pattern follow করা থাকে । তাই বিভিন্ন বই একসাথে Follow করলে একটি নির্দিষ্ট sequence এ পড়া যায় না এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রস্তুতির ব্যাঘাত ঘটে ।

আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হলো 'শিক্ষকদের সহযোগিতা' । ছাত্র-ছাত্রীরা নিজেদের স্কুলের শিক্ষকদের থেকে এ বিষয়ে সাহায্য নিতে পারে অথবা বর্তমানে অত্যন্ত জনপ্রিয় একটি মাধ্যম- 'coaching' থেকে সাহায্য নিতে পারে । এক্ষেত্রে বলে রাখা ভালো, ছাত্রছাত্রীরা শুধুমাত্র স্বনির্ভরতায় আমাদের মাধ্যম VidOnko র মাধ্যমে পরীক্ষার প্রস্তুতির পথ গড়ে তুলতে পারে । তবে এক্ষেত্রে উল্লেখযোগ্য 'Self study' র কোন বিকল্প নেই । অর্থাৎ, যেকোনো শিক্ষক বা কোচিং  থেকে guidance নিয়ে ছাত্রছাত্রী দের  নিজেদের পরীক্ষার প্রস্তুতি নেওয়াই যুক্তি যুক্ত ।

Previous Years Question Paper Practice

যেকোনো উল্লেখযোগ্য পরীক্ষায় প্রস্তুতির অন্যতম মাধ্যম হলো - "Previous Years Question Paper" । Previous Years Question Paper এর মাধ্যমে ছাত্রছাত্রীরা বুঝতে পারে ঠিক কিভাবে প্রশ্ন আসতে পারে । এই প্রশ্নপত্রগুলি থেকে সহজে ধারণা পাওয়া যায়- ঠিক কোন বছরে কোন প্রশ্ন পরীক্ষায় আসার সম্ভাবনা বেশি । সেই অনুযায়ী ছাত্র-ছাত্রীরা প্রস্তুতি নিতে পারে । এছাড়া উচ্চ মাধ্যমিক পরীক্ষার আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হলো আত্মবিশ্বাস । ছাত্র-ছাত্রীদের মধ্যে আত্মবিশ্বাস না থাকলে সহজ অংক -পরীক্ষার হলে সমাধান করে আসা সম্ভব হয়ে ওঠে না । সেদিক দিয়েও Previous Years Question Paper একটি অত্যন্ত ব্যবহারিক প্রসঙ্গ । কারণ, Previous Years Question Paper solve করতে পারলে ছাত্র-ছাত্রীদের ধারণা এসে যায় যে তারা পরীক্ষার হলে এই ধরনের প্রশ্ন পত্রের সমাধান অতি সহজেই করতে পারবে । অতএব ক্ষেত্রে প্রতিটি ছাত্র-ছাত্রীরা বিভিন্ন বই থেকে সংগ্রহ করে previous years Question paper practice করলে বিরাট লাভবান হতে পারবে । এক্ষেত্রে আমাদের মাধ্যম VidOnko তে সমস্ত Previous Years Question Paper ও তার সমাধান, নির্দিষ্ট ক্রমানুযায়ী provide করা আছে । ছাত্র-ছাত্রীরা কোন সমস্যা ছাড়া সেখান থেকেই Previous Years Question Paper সংগ্রহ করতে পারে ।

Mock test এর practice

উচ্চ মাধ্যমিক, গণিত এমন একটি বিষয়, যাতে প্রয়োজন হয় simultaneous practice । এমতাবস্থায় ছাত্রছাত্রীদের মধ্যে Mock test একটি বহুল চর্চিত বিষয়| এটি প্রচলিত সত্য যে-কোনো বড় পরীক্ষায় সফল হতে গেলে Mock test এর গুরুত্ব অপরিহার্য | এ বিষয়ে দৃষ্টিপাত করার দুটি পৃথক দৃষ্টিভঙ্গির কথা উল্লেখ করা যাক| একদিকে অভিজ্ঞ শিক্ষক মহল, যারা বিভিন্ন সময়ে বিভিন্ন ক্ষেত্রে Mock test এর ব্যাপক প্রভাব এর কথা সম্বন্ধে অবহিত| অন্যদিকে ছাত্রছাত্রীরা অনেক ক্ষেত্রেই এ বিষয়ে উদাসীন থাকে । সমস্ত ছাত্র-ছাত্রীরা পরীক্ষার প্রস্তুতির জন্য mock test practice করলে, তা অত্যন্ত productive হয় । এক্ষেত্রে শিক্ষকদের দায়িত্ব ছাত্র-ছাত্রীদের কাছে নিজেদের অভিজ্ঞতা তুলে ধরা এবং প্রত্যেক পড়ুয়াদের mock test practice করতে উৎসাহ দান করা ।

সর্বোপরি Mock test পরীক্ষার্থীদের নিজেদের ভুল স্বীকার করতে, এবং সেই ভুলের সংশোধন করতে সাহস যোগায় | Human mind যেভাবে গঠিত, তাতে নিজে কোন ভুলের দায়িত্ব নেওয়া আদৌ সহজ কাজ নয় | প্রতিটি মকটেস্ট এ ছাত্র-ছাত্রীরা নিজেদের ছোটখাট ভুল গুলোকে চিনতে শেখে | শুধুমাত্র ভুলগুলির পর্যবেক্ষণই যথেষ্ট নয়, তা সংশোধন করা একান্ত কর্তব্য |

সময়ের সঠিক ব্যবহার

higher secondary math tips

সময় জীবনের যেকোনো পরিধিতে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় | তাই মাধ্যমিকের মত গুরুত্বপূর্ণ পরীক্ষাতে, সময় যে একটি ব্যাপক ভূমিকা গ্রহণ করে তা বলাই বাহুল্য| অনেক ক্ষেত্রেই দেখা যায় ছাত্রছাত্রীরা নির্দিষ্ট সময়ে পরীক্ষা শেষ করতে পারেনা| সেক্ষেত্রে জানা প্রশ্নের নাম্বারটিও রয়ে যায় ধরাছোঁয়ার বাইরে | 
 
দেখে নেওয়া যাক অংক পরীক্ষায় সময় কেন গুরুত্বপূর্ণ: অংক হল বুদ্ধির খেলা| তার সাথে মনের সামঞ্জস্য না রাখলে এই বিষয়ে কৃতকার্য হওয়া সম্ভব নয় | সম্পাদ্য, উপপাদ্য, বীজগণিত, পাটিগণিত, রাশিবিজ্ঞান ইত্যাদি বিভিন্ন বিষয়ে আমাদের মনের আলাদা আলাদা dimension কার্যকর থাকে | নির্দিষ্ট সময়ের মধ্যে এগুলিকে নিয়ন্ত্রণের মধ্যে না আনতে পারলে, গণিত বিষয়টি আমাদের কাছে বিভীষিকা হয়ে ওঠে| এককথায় বলা যায় অন্যান্য সমস্ত বিষয় থেকে অংকেতে সময়ের গুরুত্ব অনেক বেশি |

এই ছোট ছোট বিষয়গুলি সম্বন্ধে সচেতন থাকলে ছাত্র-ছাত্রীরা উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অনেক সহজেই ভালো ফলাফল করতে পারবে ।

তবে শুধুমাত্র এই বিষয়গুলি সম্বন্ধে সচেতন হাওয়াই যথেষ্ট নয়, এগুলি সঠিকভাবে নিয়মিত অনুশীলন করার মাধ্যমে বাস্তবিক কার্যকর করাই ছাত্র-ছাত্রীদের লক্ষ্য হওয়া উচিত ।

Homework Help from Expert Tutors

Upload your homework questions and get video and PDF solutions created by expert tutors. Delivery within 6- 24 Hrs.

Upload Now!

Team VidOnko

VidOnko offers highly effective and student-friendly Bengali video solutions on Mathematics for Madhyamik and Higher Secondary examination. This is the first learning initiative done exclusively in Bengali to help students accustom to the new normal. 

Related Posts

Search

  • Homework Help from Expert Tutors

    Upload your homework questions and get video and PDF solutions created by expert tutors. Delivery within 6- 24 Hrs.

    Upload Now!